বিমানসেনা পদে নিয়োগ দিচ্ছে বাংলাদেশ বিমান বাহিনী

বিমানসেনা পদে নিয়োগ দিচ্ছে বাংলাদেশ বিমান বাহিনী । বিমানসেনা পদে দেশের সব কটি জেলা থেকে নিয়োগ দিচ্ছে বাংলাদেশ বিমানবাহিনী। পদটির আওতায় টেকনিক্যাল ট্রেড, নন-টেকনিক্যাল, প্রোভোস্ট ও জিসি ট্রেড, মিউজিক, সাইফার অ্যাসিস্ট্যান্ট ও শিক্ষা প্রশিক্ষক নিয়োগ দেওয়া হবে। New job circular published by Bangladesh Air Force. আরও দেখুন বিটিভিতে নিয়োগ বিজ্ঞপ্তি

শিক্ষাগত যোগ্যতা : জীববিজ্ঞানসহ বিজ্ঞান বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৩.৫০ পেয়ে এসএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন টেকনিক্যাল শাখায়। নন-টেকনিক্যাল, প্রোভোস্ট শাখায় আবেদনের জন্য যেকোনো বিষয় থেকে ন্যূনতম জিপিএ ৩.৫০ পেয়ে এসএসসি পাস করতে হবে।

মিউজিক শাখায় আবেদন করতে পারবেন যেকোনো বিষয় থেকে ন্যূনতম জিপিএ ২.৫০ পেয়ে এসএসসি পাস প্রার্থীরা। সাইফার অ্যাসিস্ট্যান্ট পদে আবেদনের জন্য কম্পিউটার সায়েন্স, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বা ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে দ্বিতীয় শ্রেণীর ডিপ্লোমা বা সমমান ফল অথবা দ্বিতীয় শ্রেণীর স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

এছাড়া, বিএ বা বিএসএস পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় শ্রেণী প্রাপ্ত প্রার্থীরা শিক্ষা প্রশিক্ষক পদে আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা : টেকনিক্যাল ট্রেড, নন-টেকনিক্যাল, মিউজিক, সাইফার অ্যাসিস্ট্যান্ট ও শিক্ষা প্রশিক্ষক পদে আবেদনের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি এবং প্রোভোস্ট ও জিসি ট্রেড পদে আবেদনের জন্য উচ্চতা পাঁচ ফুট আট ইঞ্চি হতে হবে।

সব শাখায় আবেদনের জন্য বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।
প্রার্থীদের দৃষ্টিশক্তি অবশ্যই ৬/৬ থাকবে। প্রার্থীদের ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী নির্ধারণ করা হবে।

পরীক্ষা পদ্ধতি : টেকনিক্যাল ট্রেড পদে আইকিউ, গণিত, পদার্থ বিজ্ঞান ও ইংরেজি বিষয়ে লিখিত পরীক্ষা, ডাক্তারি পরীক্ষা ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে।

তবে নন-টেকনিক্যাল, প্রোভোস্ট ও জিসি ট্রেড, মিউজিক, সাইফার অ্যাসিস্ট্যান্ট ও শিক্ষা প্রশিক্ষক পদে আইকিউ ও ইংরেজি বিষয়ে লিখিত পরীক্ষা, ডাক্তারি পরীক্ষা ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া : আগ্রহী প্রার্থীরা দুইভাবে বিমানসেনা পদে আবেদন করতে পারবেন।প্রার্থীরা ১৫০ টাকা পে-অর্ডারের বিনিময়ে সরাসরি বিজ্ঞাপনে উল্লেখিত ঠিকানা থেকে আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন।

এবং বিমান বাহিনীর ওয়েবসাইট www.joinbangladeshairforce.mil.bd থেকে অনলাইনে আবেদন করা যাবে। এ ক্ষেত্রে বিজ্ঞাপনে উল্লেখিত নিয়মে ১৫০ টাকা আবেদনপত্রের মূল্য বাবদ পরিশোধ করতে হবে।

আগামী ১৬ আগস্ট থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন বিভাগে নিয়োগ পরীক্ষা নেওয়া হবে।নিয়োগ পরীক্ষা প্রতিদিন সকাল ৮টায় শুরু হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী শুধু বাংলাদেশি পুরুষরা আবেদন করতে পারবেন।

শেয়ার করুন

Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।